অফুরন্ত উচ্ছ্বাস আর দূরন্তপনা
প্রেম ভালোবাসা স্বচ্ছ সাহজ নিয়ে
খুব কাছে- এক অভয়ারণ্য দেখেছি।
শুকনো পাতার মড় মড় কি আওয়াজ?
এ বুক কাঁপানো ধ্বনিতে বুঝেছি;
অনাদৃত অবহেলা কাকে বলে? ঘাত
প্রতিঘাত অভয়ারণ্য দেখে বুঝলাম।
গন্ধ ভরা গোলাপ ফুটেছে-সুগন্ধের
অনুভূতি নেয়নি তাতে- সু-বাতাস
বইবে বল কেমনে? ঐ অভয়ারণ্যে।
মুখ তার সুশ্রী- হৃদয়ের কারুকাজ যেন
বিশ্রী- বুঝেছে কে গোলাপের পাঁপড়ি।
পাঁপড়ি ঝরে গেলে এ বা কার কি শুন?
কত না গোলাপ কলি দেখেছি- বাড়ছে
শত- অপরূপ সৌন্দর্য লাগছে তোমায়-
কি ইশারায়? বাজাও কি ভেলকি বাদ্য?
সেই নিশায় ছুটে চলা- কত দূর যাওয়া-
কে হবে ধন্য- তুমি কি সেই অভয়ারণ্য?
একবার মুগ্ধ হও- মুক্ত থাক অভয়ারণ্য।  
  
লেখার তারিখঃ ১২/০৩/১৩
=======++++========