এই নশ্বর ভুবনে জুড়ে, কোখনো কি?
আগ্নেয়শিখার মত জ্বলে উঠে ভেবে ছিলে;
তুমি এক সমুদ্র সৈকতে ভেসে বেড়ানো,
ভেসে যাওয়া নগ্ন উজ্জ্বল পদ্ম।
যে পদ্মর মাঝে দেখেছিলাম-
আবেগ নিংড়ানো,স্বপ্ন সাজানো
ভাবুক চিত্তে উড়াব বাসোর ঘর।
সে ঘরের উঠান জুড়ে সু-গন্ধি রবে
আনন্দ হাসির চুমুক রাঙ্গাবে,
ভিতর রূপ লাবন্য ছিল এক রঙ্গীন
মায়াবির ভিন্ন চিন্ন পদ্মকলি।
বুঝার আগেই কাম্য অহংকারের
দৃষ্টি যেনো তার পদ্মগোখুরার মত ফুসফাস,
বক্ষ পাঁজর বরাবর দিলে ছোবল।
নশ্বর ডানার পদ্ম,তুমি কি?সুখ বাতাসের
পাঁপড়ি মত উড়ো নাকি ঝরা
পাতার মত অবিরত ঝরো, শুধুই মন
নদীর ঢেউ জলে নীল বেদনা বয়;
আজো সেই নীলপদ্ম,খুঁজে পাই না কোথাও।



লেখারতারিখঃ ১৮/১১/১২  


======================