হু হু লা লা আহা শত সৌরভে গৌরবে
এই শিশির ভেজা রক্তিম সূর্যের আভাসে
এ প্রজন্মের মাতৃগর্ভে প্রত্যয় ভরা কণ্ঠে
গড়তে শিখেছি বাংলা বলা বাংলা বলা।।


কত ভমিষ্ঠ শিশুর পদচরণ আলো পৃথিবী
আলোকিত বিশ্ব করবে বলে একতাই প্রগতি
ভাষার সম্মান রক্ষাতে দিল আত্মহতি-তাদের
পবিত্র রক্তবিনিময়ে পেয়েছি মাতৃভাষা বাংলা।।


একুশ মানে রফিক সফিক আর নাম জানা
তোমাদের জানাই লক্ষ কোটি ফুলেল শ্রদ্ধা
বাংলা মুখে পটে কৃষ্ণচূড়া শাপলা পদ্ম হাসে
আরো হাসে গো দোয়েল সালিক টিঁয়া ময়না।।


আকাশ বয় রোদলা বৃষ্টি বাতাস বয় মূদৃশিশি
সবুজ সোনালী মাঠের ফসল দুলে নবান্নে হাসি
তাই তো পেলাম আর্ন্তজাতিক মাতৃভাষার মর্যদা
তোদের প্রতিদান ভুলবে না বাংলামায়ের সন্তানরা।।

{এই কবিতাটি দৈনিক যুগান্তরে পত্রিকায়
আজকে প্রকাশিত হয়েছে}


লেখার তারিখঃ ০১/০২/১৪
======================