অনেক দূরে যেতে হবে বলে-
এতো ঈর্ষা এতো বরাই;
সোনার নাও পবনের বৈইঠা
খোঁজ শুধু সাড়া বেলা কই।


সোনার নাওয়ে ভাসবে বলে স্বপ্ন
সাঁতার জানো তো! কত ধরন
ডুবে যাবে তীব্র স্রোতে ঐ জলে
বলবে না কেউ কথন;
পবনের বৈইঠা রাখ যতন।


পিরিতির পরান মাঝি বলে
চিনলে স্বচ্ছ জলের নাও
মহেশখালীর পান খাইয়ে
মধুরকণ্ঠে গাইয়ে গেলে গান-
মুই নাকি ভুল মাঝির নাও;
কলঙ্ক সুধাই মাথায় রাখি
সুখে ভাসো দূরে যাবে যাও।


লেখার তারিখঃ ২০/০২/১৪
========++++===