মন কাদিস বলে ঝরে নুল জল
ও হাসিস বলে ফুটে সুখের বল
জল ঝরে বল ক্ষরে প্রকৃতির কল;
তাই বলে কি হলে নিঠুর ঈশ্বর
এজনমে বাঁধল না দুটি মনের ঘর
বয়ে দিল এ কেমন ভাঙ্গনের ঝড়।।


এই না ধরণীর পর কত কিছু দিলে
আরো দিলে বর্ণহীন বোধচিন্তার ধর;
সদা জাগ্রত হইলাম না ঈশ্বর, কেরে
নিলে প্রিয় অন্তরের অন্তর; সুধাই গো
যদি থাকে! পরকালে পূণ্যেরো বল
চাই না- চাই না হউড় পরীর ছল,
নূরের আলোই বেহেস্তের ফুলেলের
গড়তে দিও ঈশ্বর দু’জনার বাসর।।


{এক ধরনের বাউলা গান করা যাবে}
লেখার তারিখঃ ২৩/০২/১৪
===================