কার মনে কিসের রঙ্গীন ভবন
কে কেমন চায় রে দূর্বাঘাসরে ধরন
আহা কি নিদারুণ নতুন ভুবন;
চাইস কি রে বল-চাইস কি রে বল
চাওয়ার আগে গড়তে হবে
পূণ্য শক্তি বল-পূণ্য শক্তি বল।।


স্বাদের জন্মিলে মরতে হইবেরে
চিরসত্য কি দারুন বিধানরে-
পুষ্পহিত আলোকিত ব্যক্তিবর্গ গণ
একে একে হইয়াছে পরলোকগমন
রইয়াছে রে ভালমন্দের স্মৃতিচারণ
পড়ি ইতিহাস ঝর ঝরাইয়া পরে জল।।


কেউ বলেগেছে মানবতাই বিশ্বধর্ম
ব্যস্তবতায় দেখি মিল নাই কাজকর্ম
ভয়ঙ্কর নিলজ্জা দেহ কম্পন ভাবে নিমরণ
তবুও হবে নিথর নিকুঞ্জ নতুন ভুবন
এরি মাঝে কি করে চায়বে বল
চিন্তাশক্তি বুঝার মাঝে দূর্বাঘাসের ছল।।


{এক ধরনের বাউল গান করা যাবে}
লেখার তারিখঃ ০১/০২/১৪
==================