ও চন্দ্রপ্রভা তোমার উষ্ণপরশ তো
রোজ আঁধারে অনুভবে অনুভবে
উপলক্ষিত হও আর তুমি না ফিরার
দৃষ্টিতে ঈর্ষার অনলে পুড়াও
নাকি ভালোবাসা বুঝোই না?
বুঝবে কি করে বলো!
অজস্র তারার ঝলকানিতে
নিজেকে ভাব পরিপৃষ্ঠ
এক আলোক চন্দ্রবদন।
আমাকে বল না সূর্য হতে
দূর পাহাড়ের ঝর্ণা ধারা;
তৈলে ভাজা তৈলজপত্র ভেবনা
ও চাঁদ তোকে!দেখেছি
সেই তৈলে ভাজা মাছ;
গুরুর চরণপুষ্পে যাহা শিখেছি
আমি পারবো না কারো
দেখে নিত্যনতুন পরিবর্তনশীল;
আমি যে হতে চাই শুধু
সৃষ্টির পুষ্পপত্র নতুন
শিখরের উজ্জ্বল বিনম্র প্রেমের পূজিত।
তুমি হিংসা কর না
দয়াবতী একটু নাহয় বুঝতে শিখো
ভালোবাসার আনন্দ উল্লাসে।


লেখার তারিখঃ ০৫/০৩/১৪
===============