আজ থেকে ২৫টি বছর আগে
ঐ সোনালী গাঁয়ে ছিল গমের স্বর্ণখড়
দিয়ে বাংলা ছাঁউনির ঘর;
ঘরের ভিতরে সাজানোছিল
ঝাঁজাল রাইফেল রাখার বাক্স
আর পাকহায়নাদের মেরেফেলা
গুটিকয়েক গুলির খশা।
খেড়িঘরের পাশে সকালবেলা
মা তখন গমেররুটি ভাজে
শীতের উষ্ণরোদে বসে
মরিচডলা দিয়ে রুটিখা্ওয়ার
সময়ে বাবা বলেছিল তখন
ঐ যে দেখছু বাক্স গুলির খশা
মুক্তিযুদ্ধের সময়ে রাখা।
কত নাম না জানা মুক্তিযোদ্ধা
এই ঘরে থেকে গেছে;
আমি তখন ওগুলো দু’হাতের স্পর্শে
বিস্মিত হইলাম গর্বিত হইলাম
ভীষণ যত্ন করে রেখে দিলাম।
আমার প্রজন্ম দেখবে বলে;
আজ আর ঐ স্বর্ণখেড়ি ঘর নেই।
বাক্স আর দু একটা খশা আছে
আমার ছেলে দেখে জানবে
সোনার দেশে মুক্তিযুদ্ধ হয়েছিল;
জেনে দিলাম আর কথা দে
তুইও যত্ন করে রাখিস, এক মুক্তিযোদ্ধার
রাইফেলের বাক্স আর গুলির খশা।


লেখার তারিখঃ ০৫/০৩/১৪
=================