ঐ যমুনাকে প্রশ্ন করি?
কেন তোর বুকে বহমান স্রোত এতো লাল-
সেদিন ও উত্তর মেলেনী।
ঐ মাটিকে প্রশ্ন করি?
কেন তোর বুকে নীরব নিথর অগণিত
লাশের হাড় আর হাড়;
হিংস্র দানবেরা করেছে খান খান-
সেদিন ও উত্তর মেলেনী।
মাোগা!বাবা কোথায় গিয়েছে?কেন পড়েছিস
সাদা শাড়ী, কোথায় পড়নের শাড়ী,
আর টকটগে লাল পাড়?
সেদিন ও উত্তর মেলেনী।
বুবুকে প্রশ্ন করি?
তোর কোলে কে এই নবজাতক?
কী তার পিতৃ পরিচয়-
সেদিন ও উত্তর মেলেনী।
ও মাঝি ভাই তোর কণ্ঠ কেন রুদ্ধ
তোর বৈঠা কোথায়?
তোর হাতে কেন অন্ত্র?
সেদিন ও উত্তর মেলেনী।
ন’মাস প্রতীক্ষা প্রহর শেষে
৩০লক্ষ তাজা প্রাণের বিনিময়ে
সব প্রশ্নের উত্তরের জবাব শুধু একটাই-
সে তো স্বাধিীনতা পাওয়ার অপেক্ষায়।
-------------------------------
সহব্লগারদের কাছে দোয়াপ্রার্থী
<><><><><><>><><>
সুপ্রিয় সহব্লগার বন্ধুরা, আপনারা জানেন যে,
নক্ষত্র ব্লগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ৩টি ক্যাটাগরিতে গল্প,কবিতা,চিঠি প্রতিযোগিতা চলছে।
প্রথম ক্যাটাগরিতে ‘কবিতা বিভাগে’ আমার একটি কবিতা মনোনিত হয়েছে; কবিতার নাম ‘’স্বাধীনতা আমার পাওয়া’’আর চিঠি বিভাগেও প্রিয় কৃষ্ণচূড়ার কাছে চিঠি নামে স্থান পেয়েছে,অনেকেই ‘নক্ষত্র ব্লগে’ নিবন্ধন আছে।
তাহাদের কাছ থেকে দোয়া ও ভোট প্রদান কামনা করছি।


ভোট দেওয়ার শেষ তারিখ ০৫, এপ্রিল পর্যন্ত ০৫/০৪/২০১৪ইং


কবিতার লিং ঃ http://www.nokkhotro.com/post/139367-193053-11befa-c46974-.91049-915


চিঠির লিং ঃ http://www.nokkhotro.com/post/139529-327253-2a7c58-2172a5-.45346-844


দোয়া করছি সবাই ভাল থাকুন।
-----------------------------------
লেখার তারিখঃ ০৮/০৩/১৪
======================