ভবের সংসারতন্ত্রে,রাখো কিসের বিজ্ঞাপন।
নিরন্তর ভাষ্য কাকে বলবো অকৃতজ্ঞ?
নিজে কে না স্বর্গসুখ বয় তোমাকে;
নাকি প্রকৃতির শিশির সিক্ত প্রভাতে!
স্বার্থভরা ঐশ্বর্য কণ্ঠে বল না আমাকে
অকৃতজ্ঞ বল না - বল না অকৃতজ্ঞ।


কখনো গভীর প্রণয়ের দুর্বৃত্ত ক্ষণ জুড়ে
সুগন্ধী গোলাপের পাঁপড়ি ঝরে পারে-
তাতেই বলা যায় নিঃসন্দেহ স্বার্থপর অকৃতজ্ঞ;
পাঁপড়ির মতো ঝরে যেও না দুরসময়
ভেবে নিয় শুধু মৌমাছি দলের মৌমাছি।
সঞ্চয়ীত করে যাই যে ভাবে মধুরসে মৌচাক,


তারপরও বলবে বলো অকৃতজ্ঞ!না না-
দেহের পুষ্টি কোষ ভেবে নিও মধুসান্নিধ্য
কখনো মৌমাছি যদি দলচ্যুত হয়ে যায়
নিশ্চিত মৃত্যু ছাড়া কোন গতী যে নেই
সেরকম মৌমাছি, যেও না অকৃতজ্ঞ দলে;
বিজ্ঞাপনে লেপটে থাকো কৃতজ্ঞ শতদলে।



লেখার তারিখঃ ১৯/০৪/১৪
==================