আমি কোন মানব নই, মানবীও নই
মানবরূপী অতি দানবীয় কিছু, তাও নই
নই কোন অশরীরী আত্নার শারীরিক অবয়ব
      আমি তিতাস, এক বহমান স্রোতস্মিনী।


আমি বয়ে যাচ্ছি কাল থেকে কালান্তরে
                            গ্রাম থেক গ্রামান্তর
অবিরত জোয়ার ভাটায় উর্বশী আমার দেহমন
বিপুল সবুজের সমাহারে সমৃদ্ধ করেছি দ'কুল
        আমি তিতাস, এক ঔদার্য স্রোতস্মিনী।


বুক চিরে,নিস্তব্ধতা ভেঙ্গে মাঝিমাল্লার
                         দাঁড় টানার আওয়াজে
সর্বাঙ্গে বিস্তৃত তরাঙ্গায়িত নৃত্যের ধারা
প্রাণভরা উচ্ছ্বাসে নিত্যস্নানরত কৃষাণ কৃষাণীর দল
নৌকার খোল ভর্তি মাছের প্রাচুর্যে
                          জেলের মুখে প্রাপ্তির হাসি,
       আমি তিতাস, এক পরহিতৈষণা স্রোতস্মিনী।


প্রকৃতির চরম বৈরিতায় আমার কায়া আজ শীর্ণ
নেই আজ ভরা যৌবেনর উচ্ছল স্রোতধারা
পরিণত হয়েছি আমি এক কচুরিপানার জলাধারে
            আমি তিতাস, এক মৃতপ্রায় স্রোতস্মিনী।

আমি আজ জীবনমৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে
আমার দেশের জ্ঞান পাপী,দেশদ্রোহী,অতি উৎসাহী
মানুষরূপী চরম দানবের কালো হাতের থাবায়
বন্ধু নামিয় বান্ধবের তুষ্টি সাধনের নিমিত্তে,
                         স্বদেশের স্বার্থ ভুলন্ঠিত করে
স্বাভাবিক চলারপথ রুদ্ধ করে,আমার বুক চিরে
               নির্মিত হয়েছে এক মাটির বিকল্প পথ,
আমি তিতাস, এক দ্বিখন্ডিত স্রোতস্মিনী।


আমি প্রতিবাদ করতে জানি না,প্রতিবাদের কোন-
                             ধরনও আমার জানা নেই,
আমি প্রলয়ঙ্কারী পদ্মা নই,নিজের বিচার নিজেই করে
                      আদি জনপদ অবলুপ্ত করে দেব,
আমার বোবা কান্না কেউ একজন শুনতে যদি পাও
তবে জানিয়ে দিও-
আমি তিতাস, এক অসহায় স্রোতস্মিনী।