তোমার ভালবাসা প্রকাশে,আমি যারপরনাই বিমোহিত হতাম
মন্ত্রমুগ্ধের মতো শুনতাম তোমার প্রতি আমার ভালবাসার মূল্যায়ন
তোমার ভালবাসার যাদু আমাকে সম্মোহিত করে রাখত সারাক্ষণ
তোমার ভালবাসার দৃঢ়তায় আমায় জোগাত বেঁচে থাকার প্রেরণা।
তোমার সরল হাসিতে ছিল না কোন ছলাকলার ব্যঞ্জনা
তোমার মায়াবী চাহনিতে পাইনি খুঁজে বিন্দুসম সংশয়
তোমার সর্বব্যক্তিত্ব আমায় ভালবাসতে লোভাতুর করেছিল,
তাইতো-আমি তোমাকে ভালবাসতে কার্পণ্য করিনি
          তোমাকে নিয়ে রচিয়েছি এক স্বাপ্নিক মহাকাব্য।
এইতো সেদিন,দূর অতীতে নয়, খুব নিকট অতীতে
আমাদের তৃতীয় ভালবাসা বার্ষিকীতে; শুভার্শীবাদ জানাতে
একগুচ্ছ বাহারি গোলাপ দিতে চেয়েছিলাম তোমাকে
তুমি বলেছিলে-'এ ফুলেল শুভেচ্ছার লৌকিকতা বাদ দিয়ে
চলো সারা দিন রিক্সায় ঘুরে দিনটিকে স্মরণীয় করে রাখি।'
আমার একটি সামান্য দুর্ঘটনায় তুমি অঝোরে কেদেছিলে
আবেগ আপ্লুত হয়ে বলেছিলে-'আমি তোমায় ভালবাসি,
                        খুব ভালবাসি, প্রাণের চেয়েও বেশী,
তোমায় ছাড়া আমার এ জীবন চিন্তারও অতীত।'
ধরনীর এই চরম মিথ্যেগুলো কত অবলীলায় তুমি
                              সত্যের মত করে বলেছিলে,
কপট প্রণয়িণী সেজে কত সূক্ষ্ন অভিনয়ই না করেছ আমার সাথে
আমিও পরম সত্যের মত বিশ্বাস করে তোমাকে ভালবেসেছিলাম।