গ্রীষ্মের দাবদাহে আকুল মন প্রাণ
        বর্ষার বর্ষণে সিক্ত তনুমন
শরতের শারদী হাওয়ায় দোলে কাশবন
        হেমন্তের আগমনে জুড়ায় চাষির মন
শীতের শিশির ছোঁয়ায় রসবতী গাছ
        বসন্তের বার্তায় ফুলের স্বর্গেবাস।
বারমাসে ছয় ঋতু এই দেশেই হয়
        বসন্তকে ঋতুরাজ যেন বলা হয়।