আমি দ্বিধাদ্বন্দ্ধ ত্যাগে আপনি সম্বোধনে      
                   কিছু  একটা বলতেই, থামিয়ে দিয়ে ঝাঁঝালোকন্ঠে-
‘এই আপনাদের মত বুড়োদের নিয়ে যত জ্বালা,
কিছু বুঝতে চান না, সর্বদা জ্ঞান দান করেন,’
তাস ছোড়ার মত ছুড়ে ‘এখানে কিছু টাকা আছে, নিয়ে যাবেন।’


আমি বিন্দুমাত্র বিস্মিত হইনি, দু’চোখে অবাধ্য নোনা জল ।
নিজের সম্ভ্রম রক্ষার্থে নত মস্তকে বের হয়ে ভাবতে থাকি-
                              আমিতো ওকে কখনও শাসন করিনি,
ভুলেও কানমলে দেইনি ,করিনি মৃদু ভর্ৎসনা অথবা বেত্রাঘাত
বিনীত সন্দেহ মনে, ঘাটতি রয়েছে অন্য কোথাও অন্য কোনখানে
পুঁথিগত বিদ্যার নয়, নৈতিক শিক্ষার নতুবা মূল্যবোধের
সর্বোপরি  উপযুক্ত শিক্ষার, সার্বিক মনুষ্যত্ববোধের
আমার শিক্ষা, আমার যোগ্যতা আজ প্রশ্নের কাঠগড়ায়
এ আমারই অক্ষমতা, চরম ব্যর্থতা
এ দায় আমার  ।



                       ------------------------------সমাপ্ত।
(দুঃখিত, অনেকের বিরক্তি উদ্রেক করার জন্য,তবে এটি কল্পনাশ্রয়ী নয়,সত্যের নির্মম প্রকাশ মাত্র )