ভেজাল দিচ্ছো তুমি! ভেজাল কি তা বুঝ?
বিষ খেয়ে শেষে, বিষের মজাই খুজোঁ।


তুমি হয়তো তেল ওয়ালা! খাটি তেল তাই খাও।
নিজের টা তুমি আলাদা রেখে অখাদ্য পরে মেশাও।
ভাব তুমি অন্যেরা খাবে, আমার ক্ষতি কিসে?
মরলে তারা মরুক না সব, মরুক জ্বলে বিষে।
আমার টা আমি রেখেছি খাটি, আমার তো নেই ক্ষতি।
শোন! তোমার মত এমন অনেক আছে, চালাক ভাবে অতি।
তারাও মনে তোমার মত, হিসাব সারাক্ষণ কষে।
নিজের টা সেও আলাদা রেখে, ভেজাল দিতে বসে।


তাদের চালাকির চিপায় পড়ে, খাচ্ছ তুমিও বিষ।
আড়ালে তারাও তোমার মত ,আনন্দে দেয় শিষ।
একথা জানিনা কেমন করে, গেছে সবাই ভুলে।
একজন তো নয় মালিক সবের, ইহ ধাম কূলে।