হে সন্ধানী মন!ছুট না সারাক্ষণ
সোন্দর্যের পানে।
বাহির সুন্দর,একই হবে কি অন্দর?
কেইবা তা জানে!
ভাবছ যাকে, বাহির থেকে
বড় কুৎসিত।
চক্ষুর ভুলে,বাহ্যিক ছলে,
হৃদয় না হয় স্ফীত।
বাহির হয়তো কালা,খুলো ভিতর তালা,
মানিক্য রতন,
সাজিয়েছে সে,পসরে পসরে বসে,
করিয়া অতি যতন।
পূজার সে ডালা,ভালবাসায় গাথা মালা ,
পড়েছে ঢাকা সাধারণ বলে।
নাই ছলনা, নাই তুলনা
ভেসে গেছে সব কালো চোখের জলে।


বাহির দিয়ে যে ভুলায়,বাহিরে যে ভোলে হায়!
অন্তর মাঝে,
অতৃপ্ত বাসনায়, ছটফট করে হৃদয়
সব খালি বেসুরে বাজে।