(পটভূমি :1971 সাল,27মার্চ। 25 শে মার্চের কাল রাত্রির পর,থমকে যাওয়া সমগ্র বাঙ্গালী জাতি স্বাধীনতার জন্য ঝাঁপিয়ে পড়েছিল, তার প্রতিকী প্রকাশ।)


রখ এবার!


কবিতারা আজ বিদ্রোহ করেছে,
রচিবেনা কোন কাব্য।
যোগ দিয়েছে তাদের সাথে,
জনা কতেক সভ্য।
মুক্তির দাবি সোচ্চার আজ,
বন্দীর করতালে।
কাগজ, কলমেরাও ভেটো দিয়েছে,
মুক্ত হবে বোলে।
মুক্তবাতাসে উড়বে সবাই ,
ভেঙে চুরে আলমারি।
বর্নমালারাও ব্যাকরণ শৃঙ্খলে,
করছে আহাজারি।
মুক্তি মুক্তি শ্লোগানে আজ,
কাঁপছে আকাশ পাতাল।
মুক্তি পাগল সবাই যেন,
স্বাধীনতা সরাবে মাতাল।


গল্প,প্রবন্ধ,ছড়া,উপন্যাস,
তাদের কন্ঠেও মুক্তি।
অপরাধ আর শক্তির দল,
দেখাবে আজ কোন যুক্তি?
কবিতারা এখন ভাষণ দিচ্ছে,
ফাঁসির মঞ্চে পিঠ ঠেকিয়ে।
রক্তে ভেজা তলোয়ার গুলো,
ঘুরছে যখন বায়ু কাটিয়ে।
ঝন ঝনিয়ে,শন শনিয়ে,
কাঁপছে ভাষণ,কাঁপছে ভাষা।
বুলেট, পিলেট,অস্ত্র, গোলা,
খাচ্ছে ভয়ে অপরে ঘষা।


ফাঁসির দড়ি আর কাল কাপড়েরাও,
ডেকেছে আজ হরতাল।
চলবেই চলবে,যতক্ষণ না শুনিবে,
স্বাধীন ঘোষণের করতাল।
জেলখানা আর হাতকড়ারাও,
করছে বিক্ষোভ দিতে হবে মুক্তি।


এস আজ !রুখ এদের,
দেখব তোদের শক্তি।