যখন জীবনের রহস্য খুঁজতে যায় .....
হায়! সেদিনের সেই মহাপরাভবেরা আজ কোথায়?
কোথায় গেল সেই সফলতার মুকুট,কোথায় সেই সমুন্নত শির?
কোথায় সেই ধ্বংসের নায়ক, কোথায় সেই দিক বিজয়ী বীর?
কীটপতঙ্গ, ভাইরাস, ব্যাক্টেরিয়া ধ্বংস করেছে তাদের সেই দেহ।
যত্নে গড়া শরীর সেসব আজ পঁচা মাটি খবরও রাখেনা কেহ।


হায়! বাংলার স্বাধীনতা হরিত হল যাহার চক্রান্তে।
যাহার নকশায় স্বাধীন সুর্য অস্তমিত সূদূর প্রান্তে।
সেই লর্ড ক্লাইভ মরল কিনা আত্ম হত্যা করে।
জীবন হায়! কেমন আশ্চর্য ভাবে লয়েছে সফলতাকে বরে।


যে ছেলেটা ছাদ থেকে পড়ে দিল আত্মাহুতি।
মরে সেত পাপী হল আর কার হল কি ক্ষতি?
এই তো সেদিনের সেকথা রেখেছে কেইবা মনে।
কিছু তো রয় নি থেমে, কেউতো আর কাঁদেনা তার বিহনে।
যে স্ত্রী স্বামী কে বাঁচাতে বুকে খেল গুলি।
সেই পুরুষ আজ অন্য মহিলাকে দিচ্ছে আদর বুলি।


হায়! কিসের টানে, কিসের মোহে ছুটছে মানুষ, হচ্ছে নিঃশেষ?
কার জন্য ধরছে ছুরি, করছে হয়রানি জীবন শেষ?


আমি বলি, কান্না দিয়ে শুরু জীবন কষ্ট দিয়ে শেষ।
মাঝের দিন গুলো কেমন গেল? কেউবা বলে  বেশ!