একদিন সন্ধা বেলা দেখিলাম জানালা খুলে,
লাশ বয়ে লয়ে চলেছে আপনেরা কাঁধে তুলে।
দোয়া দুরূদ পড়ে সবাই চোখ হতে জল ফেলে।
পিছু পিছু চলে সবাই শোকের প্রদীপ জ্বেলে।


জিগাইলাম আমি, "ভাই! কাকে নিয়ে যাও? "
বলিল, "চেয়ারম্যানের লাশ শোননিকো তাও "
থেমে গেল দৃষ্টিপথ,জেগে উঠল চেতনা ...
ঝাঁঝওয়ালা প্রানপুরুষ চেয়ারম্যান ছিল যে কতনা!
দেখলে তারে খাড়া হত লোম, সালাম দিতেও যেত ভুলে।
কতো লোককে ধামকি দিয়েছে, ফের যদি বলিস চড়াব শূলে।
শত যত উপাধি ফেলে আজ,শুধুই যে 'লাশ'!
চোখ,মুখ,হাত সবি আছে, নেই কি শুধু শ্বাস?
তবে কেন বলে এ কথা, কি এমন পার্থক্য হল আজ?
কিসের কারনে দিল এমন সাড়া, পিছে ফেলে সকল সাজ?