চর্চা চর্চি 'র বাঙ্গালী
খুজি অন্যের দোষ।
সারাক্ষণই চষে বেড়ায়
কেবা মোল্লা ঘোষ?
চাম্চামিতে জুড়ি নেই
চিমটিও আবার কাটি।
আড়ালে যারে বলি শালা
বেকায়দায় পা চাটি।
পরাধীনতা চাইনা আবার
স্বাধীন হতেও লজ্জা।
দূর্বলের মাল পাইলে সুযোগ
নাক ঢেকে করি কব্জা।
রাগ একটু বেশি হলেও
বুদ্ধিতে নয় খাটো।
নিজের বেলায় লাভের হিসেব
অন্যের বেলায় আটো।
ভেজাল দিতে পছন্দ হলেও
ভেজাল খেতে নয় !
সকল হিসাব অন্যের বেলায়
বেমালুম ভুলে রয়।
বিদেশী জিনিস শুনলেই
থাকেনা কারো হুশ!
দেশ প্রেম বাড়াবাড়ি বলে
হক মনে খায় ঘুস।