সেদিনের পর হতে ভাল যে আর, লাগে না কিছু ।
যেদিন শুনিলাম এমন শব্দ, আমি ছিলাম যার বহুদিন পিছু।
এক শত্রু তলোয়ার এফোড় ওফোড় করে দিল, ওই বীর বক্ষ।
আর সে কিনা বলে গেল, কামিয়াব হয়ে গেলাম, এই ছিল মোর লক্ষ্য।


পৃথিবী কি সেদিন ঘূর্ণন থামিয়ে, পেলেছিল নিরবতা?
জানিনা আমি, রাখিনি খবর।সে আমারই অক্ষমতা।


অনেক কিছুই বুঝিনা আমি।তবে এ নিশ্চয় বেঁচে থাকায় সব নয়।
আবার মৃত্যুই শেষ নয়। কিংবা ভোগ একমাত্র সফলতা, নয় নিশ্চিয়।
তবে কি আত্মার অবিনশ্বরতা বীরোচিত মৃত্যু দিয়ে হয় ?
এই বোধহয় জন্মের সার্থকতা। আত্মার অমরত্ব..
এই প্রকৃত বিজয়। এ ধরার শেষ সত্য।
এই ই পৃথিবীর রহস্য তত্ব......


(বদরের যুদ্ধে মুসলমানদের শহীদ হবার ব্যাকুলতা এখানে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। )