কিভাবে ভুলে গেছে সে আমায়?
একদা যে আমারে চিনত, হায়!
কিভাবে কেমনে সব গিয়েছে বদলায়!


অতীত শুধু অবিকল রয়ে যায়।
ভবিষ্যৎ ক্ষণে ক্ষণে কেমনে পাল্টায়।
বড় রহস্যময়!
কেন অতীত ফিরে ফিরে তাকায়!
ডাক দেয়,বলে চেনো না আমায়?


কিভাবে ভুলে গেছি সব, ভুলে গেছে আমায়।
প্রশ্নরা শুধায় ,সব কি ভুলা যায়?
তবে কেন আজো তারে কাঁদায়?
কেন তাহারেই জানাতে চাই?
কেন কিছু কিছু থেকে যায় অজানায়?
অবচেতনে কি যেন খুঁজে পেতে চায়!


কেন সব অতীতে মিলায়?
কেন সব ভবিষ্যতে হারায়?
চিরচেনা পথ গুলোয় নতুন ঘাস কিভাবে জন্মায়?
কেন আবার পরিত্যক্ত হয়ে যায়?
মুখরিত হয় নতুন পদচারণায়।
কেন কিছু কিছু খোঁজে আগামীতে আশ্রয়।