আর যারা রাজাকার হতো,
দরকার এদের চেনা।
তালিকা যদিও হয়না এদের,
ভুলোনা করতে ঘৃণা।
মানুষ কে হত্যা, মানুষকে জখম,
স্বার্থ লুটিতে করছে যারা।
আবার যুদ্ধ বা একাত্তর হলে,
রাজাকার-মীর জাফর হতো তারা।


ঔষধে ভেজাল, পন্যে ভেজাল,
দিচ্ছে যারা দিনে-রাতে।
মানুষ হয়ে বিবেক লয়ে,
জীবন মারছে নিজ হাতে।
সুদ খাচ্ছে, বেইমানি করছে,
করছে যারা প্রতারণা।
চাঁদাবাজি,ধর্ষণ,লুট
করছে যেসব সুধীজনা।
তালিকা যদিও হয়না এদের,
চিনতে ভুলোনা বাছারা।
আবার যুদ্ধ বা একাত্তর হলে,
রাজাকার-মীর জাফর হতো তারা।


ক্ষমতার লোভে চেহারা বদল,
করছে যারা চক্ষু বুজে।
রাস্তা-সেতুর টেন্ডার নিয়ে,
ফাঁকি দেয় যারা ঘাড় গুঁজে।
ঘুষ খায় যেসব আর্মি-পুলিশ,
মন্ত্রী-আমলা যারা।
আবার যুদ্ধ বা একাত্তর হলে ,
রাজাকার-মীর জাফর হতো তারা।