দুনিয়াকে খোদা করেছেন এক
পদ্ধতিতে বাঁধা।
আগুনে হাত রাখলে পুড়বে,
বোঝে নিদারুণ গাধা।
জল যদি অনলে ঢালো,
যাবে তো সে নিভে।
চাকু যদি ঢুকাও পেটে,
চিরবে কি বল ভেবে?


ভাগ্য ভাগ্য বলে কেবল,
অলস না খেয়ে মরে।
ভাগ্যে কি,দেখতে সাহসী
জীবন বাজি ধরে।


পরিশ্রমের সাথে সফলতা,
করেছে এক সন্ধি।
খোদার ইচ্ছা থাকে যদি,
হবে করতল বন্দী।
চেষ্টা যদি না থাকে কারো,
বুঝবে ভাগ্য ফাঁকা।
করতে থাকে চেষ্টা যদি,
ভাগ্য সফলতায় মাখা।


সবসময় তাই একটা ব্যাপার,
মনে রাখা চাই।
সফলতা আর শান্তি কখনো
এক জিনিস নয়।
খোদার উপর ভরসা বিনে ,
শান্তির স্থান নাই।
অনন্ত সুখের আশা ব্যতীত
মন কি শীতল হয়!