এই প্রবাসে কাজের ফাকে বড় মনে পড়ে
তার সরল মুখখানি।
সাঝবেলায় শেষ আলোয়
রাঙ্গা অভিমানী।


শেষবারে যখন পড়েছিল ঐ চোখে চোখ,
মনে হল বলে গেলো, "কিছু বলার ছিল "।
হৃদয় মাঝে  এক অচেনা অনুভূতি, আজন্ম পরিচয়ে
হঠাৎ ডেকে সব এলোমেলো করে দিলো।
পরক্ষণে মনে হলো," সব অযথা।
ওযে বালিকা, বুঝবে কি মনের কথা।"


সাঝবেলার শেষ রোদ্দুর ডেকে বললো, "
না গেলে কি চলে না? "
আবছা আধাঁর কে বললাম,
'সে যে কিছু  বলেনা। '
পরক্ষণে ভাবলাম , "সব অযথা।
ওযে বালিকা, বুঝবে কি মনের কথা। '


চললাম বহুদূরে, দেশ ছেড়ে, সব ছেড়ে,
.........বহুদিন পরে
আসছি ফিরে ,কতো কতো কথা, ছবি,
স্বপ্ন দুচোখে যুদ্ধ করে।
বারে বারে মনে পড়ে(ভাবনা ভেঙে)
সেই চোখ, সেই চাহনি।
কত কিছু বলে চলে,
না বলা সেই ভাষা খানি।


পরক্ষণে মনে হলো," সব অযথা।
ওযে বালিকা, বুঝবে কি মনের কথা।"
     (অসমাপ্ত .......)