কত টাকা লাগে, বাঙ্গালী হয়ে বাঁচতে?
হিসাব করোনি, হে বঙ্গ জননীর সন্তান!


এদেশের বাতাস, আলো, ক্ষুধার খাদ্য খেয়ে,
অস্তিত্বহীন হতে আজ নামজাদা, তোমার এ কেমন প্রতিদান!
দুর্নীতি, অপরাধের জালে অনাগত বাঙালির
সুখ,স্বপ্ন কে জড়ায়ে নিক্ষেপ করছো কোন অন্ধকারে?


বাঙ্গালী হওয়ার লজ্জ্বা নিয়ে কি জন্মাবে
আমার প্রতিটি সন্তান? হে বন্ধু ভাবো একটিবারে!
হে পিতা! ভাবো,আমার সন্তান যদি বলে
মুজিব,রফিক, মতিউর পিতা না হয়ে হতো যদি ওয়াশিংটন, আইনস্টাইন, থ্যাচার!
হে বাঙ্গালী! আমার সন্তান যদি বলে কতো
ভালো হতো যদি ইউরোপ, আমেরিকায় হতো জন্ম আমার!
জন্ম পরিচয়ের এই লজ্জ্বাবোধ, এই সংকোচ কার? আমার নাকি আমার সন্তানের?
জবাব দিতে হবে প্রতিটি বাঙালির।
জবাব চাই!কেন বাঙ্গালী বললে সারা বিশ্ব
অবজ্ঞা করে, ভাগিদার হতে হয় গালির।


কেন বুক চাপড়ে পারিনা বলতে আমার দেশ
বাংলদেশ, আমি বাঙ্গালী।
আমারাই করেছি রক্ষা আমাদের ভাষা, ভূমি
বুকের রক্ত ঢালি।
22/10/11