আড়ালে আমি কাঁদি আর কুঁচকে ভাবি কপাল!
করছে যারা এমন কান্ড, ওরা কি হায়েনার পাল?
ছিড়ে খেয়েছে সামনে পেয়েছে,না! ওরা নর খাদকের দল।


প্রশ্ন জাগে ,দেখেছি কি একটু গিয়ে তল?
করছে যারা ধর্ষণ বর্ষন ছেলে, জোয়ান, বুড়ো।
আমার ছেলে,তাহার ভাই,কারো আবার খুড়ো।
কেন করলো ,কিসে পেল ,এমন দুঃসাহস।
ওরা যে আমাদেরই, মানুষ নাম, দিব কারে দোষ?
অপরাধী ওরা সন্দেহ নাই কিন্তু কেন ওরা?
তদন্তে নেমেছে লাংড়া গোয়েন্দা
পড়বে এবার ধরা।
রাত্র দিন খাটাখাটুনি ,মাথার ঘাম পায়ে!
ঘুরেছে সে ওলি গলি ,উর্ধ্বে নিচে বায়ে।
গিয়েছে সে মহাজ্ঞানী,বুদ্ধি বোদ্ধা, মহাজনে
আলাপ সে, করেছে বসে, ইতর-ভদ্র- দুর্জনে।


অবশেষে,
লাংড়া গোয়েন্দা প্রকাশ করেছে তদন্ত প্রতিবেদন।
রূপকের ভাজে করবে জাতি রহস্য উন্মোচন।


ক্ষুধার্ত বীরের সামনে দিয়ে রসগোল্লার থালা,
বারেবার আনা নেওয়া হলে, টিকবে কি আদর্শের তালা?
(..............চলবে)