আমরা বাঙ্গালী, আমরা রক্ত দিতে জানি।
প্রানের চেয়ে মান বড়, তা আমরা সবাই মানি।


ভাষা কেড়ে নিতে চেয়েছিল কিছু শয়তান।
প্রাণ থাকিতে ভাষা যাবে তাকি হতে পারে?
রক্ত ঢেলে ভাষার তরে দিলাম তার প্রমাণ।
রঙিন করে রাঙিয়ে নিলাম মোদের ভাষা খানি।


হরণ করে যারা নিয়েছিল মোদের স্বাধীনতা।
দেড় কোটি লিটার রক্ত দিয়ে দিলাম তাদের দাম।
পৃথিবীর বুকে দাড়ালাম মোরা উচুঁ করে মাথা।
রক্তের বিনিময়ে মোরা ,সব স্বাধীনতা আনি।


ভীত নয় মোরা হোক না যতই কঠিন সে সমর।
লড়াই আমরা করতে জানি কভু পিছু হটিনা।
শহীদ হলে গৌরব তাতে হবো যে মোরা অমর।
অস্ত্রের ঝলকানি থাকুক যতই পিছিয়ে থাকিনি।


লড়াই করে রক্ত স্রোতে পেয়েছি মায়ের কথা।
শুন হে বিশ্ববাসি ,সকল ভাষী ,এমন কাহিনী,
সম্মুখ সমরে প্রাণ বিলায়ে এনেছি স্বাধীনতা।
হৃদয়ের বেদীতে মানায় কেবল, এযে রক্তদানি।


         (বাংলা আমার ভাষা)