অপ্রিয় হলেও বলে যাই
ভালবাসা বলে কিছু নাই
ভাল -বাসা এই শব্দেই
লুকানো যে ফাঁকি, তাই।
(কেন?)
ভাল 'র জন্য যে আশা ,
ভাল 'তে যার বাসা,
ভাল, মিষ্টি যে ভাষা
তারই নাম ভালবাসা।


অধিক ভালো পেলে বদলায় সে বাসা
অধিকতর  ভালো পেলে খেলে পাশা
অধিকতম ভালো পেলে হয় সর্বনাশা


ভালোর কোন শেষ নাই
ভালবাসা অস্থির তাই
ভাঙে ,ভোলে,বদলায়।


(কেন ভালবাসে?)
তার চোখ মুখ সুন্দর,সুঠাম হয়তো!
কেউ প্রতিভাবান, ৰা অঢেল তার বিত্ত
তাই ভাললাগে ,পরে ভালবাসে
ভালো ও স্বার্থের তুলনামুলক আশে।


বলি তাই,সব স্বার্থের প্রতিরূপ যত!
ভাল 'র সংঘাতে ভালবাসা আহত।
শ্রেনীবদ্ধ এই খেলার তাসে,
সবাই ফাঁসে,সবাই ভাসে,সবাই আবার হাসে।