একটি ধন্যবাদ ই তো চেয়েছে,
তাতেই কুঁচকে গেলে!
পয়সা তো খরচ করতে বলিনি
বাপু ,অত কন্জুস কেন হলে?


যেদিন পিস্তল ধরে বলব,"
একটা ধন্যবাদ চাই। "
"এত সামান্য!  ভেবেছিলাম
টাকা কড়ি বা প্রাণ এবার যায় "
ভুসড়ো কেলিয়ে ,হৃদরোগীর
ন্যায় তখন ঠিকই বলবে।
শুধু দিবে না আজ সেই সামান্যটাও,
ছুঁচো মুখে মেকি গাম্ভীর্যে চলবে।


ভয় হয়,পিস্তলের বাটে কোনদিন
যদি ধন্যবাদ বদলে যায়!
ওরে গোমড়া মুখো,নিতে হবে
তোদের এ দায় পুরোটাই।
পাশের ঐ ছোকরা টা ভাবত কতশত
উৎসাহ যদি একটু খানি পেত
ধন্যবাদের সাথে একটু সহযোগিতা ,
নিজেরে আপন স্বরুপে মেলাতো।  


আজ হয়তো...
অনেক ভাষাই বদলে যেত।