অনেক দিন পর....
পেলাম খবর।
ভালো আছে সে।
হঠাৎ আবেশে ,
চোখের জলে,
স্মৃতির অতলে
গেল ভেসে,
সহসা সে
মনের বোঝা।
যারে গোপনে খোঁজা।


যে,
কোন একদিন ,
ছলনা বিহীন,
বেসেছিল ভালো।
প্রথম আলো,
এসে জ্বাললো   ।       ্
আমারে চেনালো
কাছে টেনে বললো,"
সখা!
এই ভালবাসা।"
কি যেন নেশা
আমারে পেলো।
মনে হলো
মজার খেলা।
খেলাচ্ছলে কতো হেলা,
চললো মোর সারা বেলা।
সে কাঁদে আমি হাসি ,
তাতেই গিয়েছে ভাসি,
তার দুঃখ যত।
ভেবেছে হয়তো
অবুঝ, পাগল ওরে!
একদিন বুঝবো তারে।


একদা সজল আঁখি,
আমার পানে তাকি,
বলল সে ,যাবে চলে।
আমারে ছাড়ি,
অচিন বাড়ি।
সেই খেলাচ্ছলে ,
হাসলাম প্রলাপ বলে।


তারপর.....
ঝরেছে ঝরঝর
অশ্রুজল নিরবে।
আমিত্বের গরবে
হেসেছি আমি সরবে।


যেদিন ....
আমারে চিনলাম,
তারে ডাকলাম,
বহু দূর হতে,
অচেনা প্রতিধ্বনিতে,
মনে হলো ,
বলে গেল,


কোনদিন কি বুঝবে না!


মনে মনে তাহারে,
বললাম শেষ বারে,
খুঁজবোনা আর,
শুধু একটি বার,
বল নিশী জাগানারে
কেন প্রেম শেখালে?
কেন ঘুম ভাঙালে?