এসেছে আঁধার এই শহরে।
বদলে যাবার এই প্রহরে।
বিচিত্র কত রূপ যে এল!
কত সাহেব বদলে গেল!


কত ময়ুর পেখম মেললো!
কত ভদ্র মুখোশ খুলল!
কত পৌড় জোয়ান হলো!
কত সতী নটি হলো!


কত কে ধাক্কা খেল!
কত কে রাঙ্গিয়ে নিল!
কত কি জীবন পেল!
কত কার ঘুম পালালো!


কেঁচোর গর্তে সাপ বেরোল!
নেশার গন্ধে  রাত্রি মাতলো!
বদলে যাবার সাড়া জাগল!
কত কে দুঃখ ভুললো!


কত কে নিয়তি মানলো!
কত কে প্রমাদ গুনলো!
কত কে অকূলে ভাসলো!
কত কে বিজয়ে হাসল!


গন্ধ পরশের এই নহরে!
কান্না হাসির এই লহরে!
বদলের এই বিশাল বহরে!
বদল হলো সস্তা মোহরে!
বদলে যেতে এই প্রহরে!
এনেছে আধাঁর এই শহরে!