এই দেয়াল, ছাদ,মেঝে,কংক্রিটের পুরু আস্তরন।
এর মাঝে বন্দী আমি, আমার জীবন।
প্রতি মুহূর্তে শঙ্কা, না জানি ধ্বসে পড়ে কখন!
পারিনা বুক ভরে নিতে নিঃশ্বাস।
বাধা দেয় ওরা,বাধ্য হয়ে করি গ্রহণ ,
দূর্গন্ধময় বারংবার ছাড়া একই বাতাস।


আমি মুক্তি চাই। সবুজ পৃথিবীর মাঝে দাড়িয়ে,
দীগন্ত হতে ধেয়ে আসা চপলা ফসলের ক্ষেত মাড়িয়ে।
উদ্ধত্য যে বাতাস আমায় ঠেলে ফেলে দেই,
আমি নাক,মুখ,বুক ভরে তার গন্ধ নিতে চাই।


আমি ভেসে যেতে চাই খালের ঐ কালো দুরন্ত জলে।
যেথায় ফুটে আছে শাপলা,শালুক পলে পলে।
যেখানে ভেসে আছে হেলাঞ্চি,কলমি পরম আত্মীয়ের মত।
হিজল, ডুমুর ,জংলি লতা দাড়িয়ে ছায়ায় রত।
যেথায় ডাহুক, বুনো হাস হেটে বেড়ায় কচুরিপানার ভিতর।
পেঁচা, কোকিল, ঘুঘুর অবিরাম ডাকে নির্জনতা হারায় অচিন প্রান্তর।


বাঁধাহীন সংকোচহীন বুনো জংলি জীবন ডাক দেয় আমায়।
আমি নাক,মুখ,বুক ভরে জলা জীবনের গন্ধ পেতে চাই।