আমি হারিয়ে যেতে চাই,
নির্দয় এই নাগরিক জীবন হতে।
হারাতে চাই,আঁকাবাঁকা নাম না জানা,
ঐ দূরে,গাঁয়ের ঘাসে ঢাকা মেঠোপথে।
যেখানে ছোট ছোট ঘর,ছোট্ট একখানি
উঠোন যার,রয়েছে মমতায় ঘিরি।
তাল,নারকেল,সুপারি,খেজুর যেথায়
ঘিরে সাজানো তার সারি সারি।
যেখানে প্রাচীন কোন এক বটবৃক্ষ,
শতশত বটমূল তার রয়েছে ঝুলে।
ছায়াতলে যার ছেলের দল খেলা করে,
রাখালের বাঁশি উদাসী সুর তোলে।
যেথায় দল বেঁধে নদী হতে স্নান সেরে
জল লয়ে গাঁয়ের বৌ-ঝিরা ঘরে ফেরে।
আলতা রাঙা নাঙ্গা পায়ে,ঘোমটা টেনে
লাজুক চোখে কলসী কাঁখে করে।


চিরায়ত বাংলার এই সরল স্বজল জীবন
আমাকে হাতছানি দিয়ে ডেকে যায়!
আমার স্বপ্ন দিবারাতি,আমি আমায়
সাজাতে চায় তারি স্নিগ্ধ মমতায়।