একটা ভাল কাজ করে দেখা,
তোরা ভাল কাজ করে দেখা!
ওই পাড়ার ,ঐ যে বিধবা বুড়ি,
নিজ হাতে চালায় পেট ভেজে চালের মুড়ি।
তার একমাত্র ছাগলটা ,তাও করে দিলি ফাঁকা!
একটা ভাল কাজ করে দেখা,
তোরা ভাল কাজ করে দেখা।


ঐযে হরতালে ,
পিকেটারের ছলে,
গ্লাস ভাঙলি পাটকেল মেরে,আগুন দিলি পরে।
ঐযে গলির মোড়ে,
যে মেয়েটা স্কুলেতে পড়ে
টানা হেঁচড়া করলি তারে ফিরছিল যে ঘরে।
পড়াশোনা বন্ধ এখন,
চাইনিতো সে এমন জীবন,
সমাজ হতে শেখা।
একটা ভাল কাজ করে দেখা,
তোরা ভাল কাজ করে দেখা।


ঐযে যুবক! শিক্ষা জীবন শেষ,
জ্ঞানের আলোয় গড়বে এবার দেশ,
ঘুষের বিঁষে কেন করলি জীবনটা তার মলিন?
ঐযে নির্যাতিত! বিচার চাইতে গেল,
বল তোরা ,অপরাধ কি হল?
কেন করলি ,যে যে পারলি, তার ভিটেমাটি বিলীন?
ওদের দলে যে তোর পূর্ব পুরুষরাও ছিল, একটু ফিরে তাকা!
একটা ভালো কাজ করে দেখা,
তোরা ভাল কাজ করে দেখা!


(সংক্ষেপিত)