যদি বীর বলে ভাবিস তোরে
বলিস নি কেন মারো মোরে
শতশত বার যত নিষ্ঠুর করে


ভুলে কি গেছিস তোরা, ওরে!
পারস্যের ওই রাজ দরবারে
বলেছিল কি প্রলোভ্ উত্তরে
নির্ভীক ঐ মুসলিম বীরে
পারস্য রাজ বললে অহংকারে
মানো যদি মোর একটি শর্তরে
জীবন পাবে সকলের,পক্ষান্তরে
চাও যদি দেব মোর কন্যারে
সাথে ভাগ করে অর্ধেক রাজ্যরে।
দেবো দেবো যদি মানো শর্তরে!


প্রত্যাখ্যান করলো ঘৃনা ভরে
খোদায়ী নত ঐউন্নত শিরে
মানুষ হয়ে আর এক মানুষেরে
অবনত করে মাথা কেমন করে


কাঁপছিল ক্রোধে রাজা থরথরে
সামান্য মুসলমানে যাবে হেরে
মহারাজ জল্লাদে হুকুম করে


যখন কাঁদছিল বীর অঝরে ঝরে
ভাতৃসম আপন সহযোদ্ধারে
নিষ্ঠুর নির্দয় পাষণ্ডরা ধরে
ভাঁজছিল ফুটন্ত তেলের পরে
দেখে রাজা ভাবে ভয়ের ঘোরে
কাঁদছে সেনাপতি প্রানের তরে
রাজা উপহাসে হুংকার ছোড়ে
কাঁদছিস্ কেন বল্ আমারে
হেসে বলে বীর দাম্ভিক মুর্খরে
ভেবেছিস প্রাণের মায়া করে?
ভুল! ভুলে আছিস খেলার ঘরে'


ভাবছি কি দিলাম ইসলামেরে
একমাত্র জীবন তাও একবার মরে
শোধ হবেকি ঋণ পেয়েছি যারে
জীবন যদি পেতাম শত শত বারে
দিতাম কুরবানি তত বার মরে
তাও যদি পারতাম শুধিবারে
এই আফসোসে কাঁদছি শোন্ রে
ভাবছিস ডরাই মরনেরে?


যদি বীর বলে ভাবিস্ তোরে
বলিস্ নি কেন মারো মোরে
শত শত বার নিষ্ঠুর করে


বিঃদ্রঃ সাইদী সাহেব আপনি যদি বীর হয়ে থাকেন, তবে মৃত্যুরে ভয় পাচ্ছেন কেন?
কেন আপনার দলের নেতা কর্মী রা দেশে অরাজকতা করছে?
কেন দাড়ি রাখলে শিবির, রাজাকার বলে গালি দেয়?


[{দেশের চলমান পরিস্থিতি তে
নিবেদন :১) ফাসাদ, হত্যার চেয়ে জঘন্য।
২)যে একজন নিরাপরাধ ব্যক্তি কে হত্যা করলো, সে যেন সমগ্র পৃথিবীর মানুষ কে হত্যা করলো (সমগ্র পৃথিবীর মানুষকে হত্যার মত পাপী হবে) .......আল কুরআন
}]