আমি তো রক্ত চাইনি!
চেয়েছিলাম স্বাধীনতা।
একটু সুখ, সকলের হাসি মুখ ,
সাদা মনের সরল কথা।
হাসলো স্বাধীনতা....
আমার পানে তাকালে না,
ডানেবামে দুলালো মাথা!
সেই তেমন আপন গতিতে ,
মুক্তির তরবারিতে দিতে লাগলো ধার!
মনে হল আমি বা কেউ নেই সেথা!  
আমি একটু দ্বিধাগ্রস্ত, কিছুটা ইতস্ততঃ
খানিক কেঁশে বললাম পুনর্বার ,
পাওনি শুনিতে?
দেখলাম কাঁপছে শরীর,
চোয়ালে চোয়াল আবদ্ধ,
টান টান পেশী স্পষ্টতর!
না তাকিয়ে আবারও, স্বাধীনতা
ছুড়ে দিল তরবারি তার,
তুলে দেখলাম জমাট রক্তে একদম ভোঁতা
অনেক পুরনো সে ধার!


দ্বিতীয় কোন প্রশ্ন শুধায়নি আর!