আমি কাঁদবো বলে
নির্জনতা খুঁজে চলেছি
গভীর রাতে শ্মশানের শেষ প্রান্তে
গিয়ে ভেবেছি এই বুঝি নির্জনতা
যখন দেখেছি পড়ে থাকা বিচ্ছিন্ন খুলির
ফুটোয় বয়ে যাওয়া বাতাস
আর্তনাদ করে ছড়াচ্ছে শত শতাব্দীর জমানো ত্রাস


ফিরে এসেছি আমি


আমি খোলা আকাশের নিচে
শেষ রাত্রে দাড়িয়ে থেকেছি
ভেবেছি এই বুঝি নির্জনতা
যখন শুনেছি খসে যাওয়া তারাদের
অস্তিত্ব হারা চিৎকার
নীড় খুঁজে না পাওয়া পাখিদের
ঘরে ফেরার হাহাকার
মহাকালের সমালোচনায় ফিসফিসিয়ে
  বয়ে যাওয়া বাতাসের অসতর্কে আছড়ে পড়া হুংকার


আমি ফিরে এসেছি


আমি সমুদ্রের তীর্যক তীরে
অবেলায় দাড়িয়ে থেকেছি
আছড়ে পড়া ঢেউ নিয়ে
বুক চাপড়িয়ে যখন তারে কাঁদতে দেখেছি
বিশালতার মাঝে বিরাট একাকীত্ব
নিয়ে ফুঁসতে শুনেছি


আমি ফিরে এসেছি
কাঁদতে পারিনি


আমি কোথাও আজও খুঁজে খুঁজে নির্জনতা পাইনি
তাই আর কাঁদাও হয়নি