কবে মুক্তি পাব..!
যে আঁধারে রয়েছি ঢেকে
যে সরলতা গিয়েছে বেঁকে


কবে মুক্তি পাব...?
হৃদয়ের হীন অংশ থেকে
কামনার শৃঙ্খল থেকে!


কবে মুক্তি পাব!
কবে মুক্ত হবো...!
হাসবো সবার সুখে
একটুও হিংসা বিনে
ভালবাসবো সকলকে
স্ব স্ব অবস্থানে ,
নিজের জন্য বা দিকে
একটুও না টেনে  ,
সারা বিশ্ব ও বাসী কে  
হৃদয়ের সত্যতা হেনে।