জোছনার রঙ জানি না-
কুয়াশায় অস্পষ্ট আকাশ-ভুমি!
আমি বুঝি এক মূর্খ প্রেমিক,
দুঃখকে উচ্চারণ করি 'তুমি'!


শীতল রাতের ভেঙ্গে গ্যাছে গলা-
সময়ের বয়স বাড়ায় বৃদ্ধ বাতাস!
'চাঁদ' আমি বড্ড বোকা-অবলা!
সুখের আকাশে ভাসিয়েছি স্বপ্নের লাশ!


চওড়া কাঁধে এত বোঝা নিয়ে আশার-
সব যেন মৃত্যুর মতো চির কঠিন ধ্রুব!
পাহাড়ের গায়ে যত চিড় ধরে বেদনার-
তবু বলি,তুমি থাইকো 'চাঁদ' শুভ্র-শুভ!