তুমি কি জানো?
তুমিই আমার বিশুদ্ধ অক্সিজেন!
তোমার জন্যই প্রাণ ভরে নিশ্বাসটুকু নেয়া,
তোমার জন্যই দিবা-নিশির ছুটে চলা।
তোমার জন্যই যত নিশ্চুপ পাগলামী,
তুমি আছো বলেই পথ চলার ইচ্ছে আজও দুর-বহুদুর... ।


তোমার জন্যই হৃদয় গহীনে একটুকরো সুখ আমার,
তুমি আছো তাই শেষ বিকেলের মিষ্টি রোদ আমার।
তোমার জন্যই জোস্না রাতের মহুয়া দর্শন,
তোমার জন্যই তিমির তপস্যার রজনী নিদ্রাহীন।


তোমার জন্যই আমি আর আমার উত্থান,
তুমি আছো বলেই আমার উঠোনে বর্ষাস্নান।
তোমার জন্যই আমার আকাশে ঝলমলে রোদ্দুর,
তোমার জন্য পেয়েছি আমি বিশাল এক সমুদ্দুর।


তোমার জন্যই আমার বাগানে ফোঁটে আজও ফুল,
তুমি আছো তাই ভরা নদী আমার দুকুল।
তুমি আছো বলেই আজও ভালবাসা আছে,
ভালবাসা, ভালবাসি ভালবাসি বলে ডাকছে উচ্চস্বরে।।