ফাঁগুনে নাকি আগুন ঝরে?
আমি দেখিনি সে আগুন
আমি দেখেছি নিশ্চুপ বসন্ত,
ফোঁটেনি ফুল নীরব ফাঁগুন ...


রাঙ্গেনি পলাশ রাঙ্গেনি শিমুল
পারেনি রাঙ্গাতে আমার উঠোন,
তবু আছে অপেক্ষার প্রহর
অসহ্য বিবর্ণ বসন্তের এ আলিঙ্গন...


অসহ্য শুকনো পাতার বেসুরো মরমর-
কবে পাব প্রস্ফুটিত বসন্তের খোঁজ?
আঙ্গুলের ফাঁক গলে আঙ্গুল এঁটে,
কে দেবে দু'ফোটা রঙ্গীন বসন্ত রোজ?


ঠোঁটের হাসিতে ফোঁটে পদ্ম-গোলাপ
বসন্ত যার গোঁটা ক্যানভাসে আঁকা,
সুখ পিপাসিত চোখে মাঁয়া ভরপুর
পাব কি ছলনার সীমানা ত্যাগী এমন ললনার দেখা?


রচনাকাল
২৮/০২/২০১৪
রাত - ১১:৫৫