পাগলি আমার,
কেমন আছে জানতে বড় স্বাদ জেগেছে আজ;
শেষবেলাতে পাগলি আমার
সেঁজেছে কি সাঁজ?


দিনে দিনে নুঁয়ে পড়া
বয়সের এ ভাঁড়,
নিঠুর হয়েছে কত সময়,
ফাগুন করেছে পার।


কালের অতলে তলিয়ে আছে
অতিস্বচ্ছ ব্যবধান,
তোমার-আমার হয়নি দেখা
দীর্ঘ দিবস-কাল।


চুরুটের আঁচে তোমার আঁচড়
খুঁজে বেড়ানোর নেশা,
ভুলিনি কিছুই,
আজও আমি সে অনুভুতি ঘেঁষা।


পাগলি,
আমার দাঁত পড়েছে,
চুল পেঁকেছে,
ভাঁজ পড়েছে গাঁয়।
বুকে জমা তুমি নিয়ে
মনটা আজও টগবগে তরুণ
দাঁড়িয়ে আছে ঠাঁয়।


পাগলি তুমি,
ভুলে গেছ কেমন করে আমায়?
কত ছন্দ কত গান,
তোমার-আমার খাঁতায়...!


রচনাকাল:
০৬/০২/২০১৪
রাত ১২:০৬