ছোট্ট এ বুকের ভেতরটায় কত বিশাল একটা জগত !


যেতে হবে না খুব বেশী দুর,
বুকের ভেতরেই আছে সাত-সাতটা সমুদ্দুর;
আছে শৈবাল দ্বীপ আর নোনাজল-জলপ্রপাত-রোদ্দুর।


শুধু জল নয় পাবে আগুন-আগ্নেয়গিরির উত্তাপ,
আছে নীলগিরি-হিমালয়;
গহীন অরণ্য- সবুজ প্রাণ,
আছে  জ্যোৎস্নাভেজা উঠোন আর ঝুম বর্ষাস্নান।


তবে এ জগতটার আশেপাশে শুধু আমারই আনাগোনা!
আমার হিজিবিজি আঁকার ক্যানভাসে আমি বড় একা।
ইশ! কি কঠিন বুকের ভেতর পাহাড় চেপে রাখা...!


রচনাকাল
১৯/০২/২০১৪
রাত ৯:৪৫