কি করে বোঝাই বল,
প্রতিটি সেকেন্ডের এই চলমান আসফাস
আর সময়ের খাতায় লিপিবদ্ধ ইতিহাস?
হৃদয়ের স্পন্দনে রচিত হয়েছে যা
বিশাল এই কালের প্রতিটি পাতায়।
একাল-সেকাল দু'কাল মিলিয়েই
জমা পড়ে আছে অজস্র গল্প,
সে গল্পের মায়াবী জগতে আটকা পড়েছি
প্রতিটিদিন, দিনের পর দিন।।


একটু সময় করে দেখে যেও-
আমার এ সর্বনাশা সকাল-দুপুর-রাত,
যেখানে আমার অস্তিত্ব খুঁজে পাওয়া কঠিন,
অগোছালো ছন্দে বড় এলোমেলো বসবাস।
রয়েছে বিধাতার বিদ্রুপের অট্টহাসি
আর অনাকাঙ্খিত ঝড়ের পূর্বাভাস,
স্বপ্নটাকে হারিয়ে খুঁজে ফেরা বারবার
আর অনেকটা শুষে নেয়া দীর্ঘশ্বাস।।


জানি আমার কাঁন্নার জল দেখতে পাবে না কোনদিন,
কারণ সেটাকে এখন আর জল বলা যাবে না;
কাঠপোড়া রোদ্দুর আর জমে থাকা কয়লার তপ্ততায়,
শুঁকিয়ে গিয়েছে তার সবটুকুই।
তাই আর বলব না-
আমি কাঁদি,
আমি কাঁদছি,
আমারও আছে জল ।।


রচনাকাল
২৩/০৯/২০১৩
রাত - ৪:০০