বহুকাল বহুদিনের চাপায় বিবর্তনের ছাঁয়া পড়তে দিইনি আমার চারপাশে,
কিন্তু আজ থেকে পড়বে-
বিবর্তনের জগতে চলে যাবে আমার এপার-ওপার।
বিবর্তনের এই ধারায় কোন নতুনত্বের ছোঁয়া নেই-
থাকবে নি:শ্বেস হবার পরশ,
আর দূর-দূরান্তরের পথে মিলিয়ে যাবার বখে যাওয়া ইচ্ছে...


হারিয়েছি যা তা আর ফিরে পাবার নয়,
ফুল ফোঁটার পর তা ঝরে যাবেই কোন  একদিন।
বাস্তবতার কন্টক জালে বন্দী এ সময়,
নিয়তির পথে বাঁধা হয়ে দাঁড়ানোর সাধ্য আমার নেই;
আমি অতি তুচ্ছ-নগন্য একজন হয়তো নষ্ট হয়ে যাওয়া কোন কীট...।


পিছু ফেরার কোন পথ খোলা নেই,
তাই এখানেই বসে পড়েছি বিবর্তনকে ছুঁয়ে দিতে।
কিছু কথা বলার খুব ইচ্ছে ছিল কিন্তু সময় তা কেড়ে নিয়েছে,
নিস্তব্দতার সুর বুনে সে গলায় পড়িয়েছে,
বলা হয়নি তাই আর বলতেও চাই না কোনদিন ..।


পারবে না ফেরাতে কেউ ঘরে আমায়,
পরিপূর্ণতার বিছানায় এলিয়ে দিতে পারবো না আর এ ক্লান্ত শরীর ।
আমি যাচ্ছি আর আসব না অপলক চেয়ে থাকব না,
পথের মোঁড়ে দাঁড়াবো না কোনদিন,
উঁকি দিয়ে দেখবো না আর কে ডাকে আমায়...।


খুঁজতে যাচ্ছি আমি এবার নষ্ট বিবর্তনের পথ,
নষ্ট হয়ে যাওয়া কষ্টের বেসুরো গানের ভেলা,
আর ভুলতে চাচ্ছি আমার আমিত্বের শক্ত মায়া।
অপরিপূর্ণতায় জড়িয়ে নিচ্ছি বিবর্তনের হাওয়া,
একদম ঘুনে ধরা নষ্ট বখে যাওয়া বিবর্তন ... ।।


রচনাকাল
২১/০৮/২০১৩
রাত ০৮:৫০