দু:স্বপ্ন দেখছিলাম হয়তো অথবা স্বপ্নের ভেতরেই দু:স্বপ্নটা এসে হানা দিয়েছিল;
তাইতো এই দো'টানার দু'মুখো স্বপ্নটাকে ভাঙ্গার চেষ্টা করে চলেছি,
তবে তার জন্য কিছুটা অলৌকিক সাহায্যের দরকার একদম লৌকিকতার বাইরে;
মায়াবী কান্নার রেখা যেখানে ছুঁতে পারেনি খানিকটা দুরেই তার অবস্থান...

একটু একটু করে গড়েছিলাম আমার এই স্বপ্নটাকে আপন হাতে,
অসম অমাবস্যার স্রোতে ভাসানোর জন্যে কি?
আমি তেপান্তর আর আমার মাঝে এক টুকরো জট পাঁকাতে চেয়েছিলাম;
হয়তো পারিনি বা পারবোও না সীমাহীন হতে,
কিছু ইচ্ছে তাই লেপ্টে থাকবে অসমাপ্তের খাতায় আর অসময়ের এই পাতায়...

দিবানিশির মেলায় খেলতে চেয়েছিলাম শত লুকোচুরির খেলা,
সময়ের নিঠুর থাবায় ধমকে গিয়েছি হঠাত তাই পারিনি;
অসাধারণ তুচ্ছতার মুর্ছনায় অবশেষে হয়েছি অনেকটাই তুচ্ছ,
স্বপ্নটাকে আর বোনা হয়নি খানিকটা আলসেমিতেই,
অতপর হারিয়েছি প্রত্যাশার শেষ ফুলটি আর স্বপ্ন দেখার ইচ্ছেটুকু...

একটু ভেবে দেখ, কখনো কি বলেছিলাম ভালবাসি?
অথবা ধরেছিলাম হাত আঙ্গুলের ফাঁকে আঙ্গুল এঁটে?
তিমির রাত্রির ভাঁজে ডেকেছিলাম তোমায় আমার ছন্দ কাননে,
করেছিলে রাত-দুপুরের অভিলাসের আবদার,
দিয়েছিলাম খানিকটা ভালবাসা উপহার।
মিথ্যে বলছি কি, অথবা কোন অবাস্তবতার কাহিনী?

আমার চাওয়া আর পাওয়ার হিসেব এখানেই শেষ করছি,
কিছুটা হতাশা আর না পাওয়ার বেদনা নিয়েই...
ভাল থেকো তুমি অসম্ভব মুগ্ধতায় আর সুখ নিহারীকায়,
ছুঁয়ে যাক তোমাতে ভাললাগা আর ভালবাসার বিরতিহীন বাতাস,
চলমান দু:খ তোমাতে এড়িয়ে যাবে প্রার্থণা আমার,
তুমি শুধু তুমিই রবে তোমার রাজত্বের ছাঁয়ায়।

আমি ঝুঁকে আছি খানিকটা শেষ বাহন আর বিছানার দিকে;
আমার আপন ঠিকানায় আপন কক্ষে যেখানে যেতেই হবে।
মাটি আমায় অনেক ভালবাসে আমি তার
একটু পরশ নিতে চাই,
অনেকটা আপন করে কাছে টানতে চাই।
তাই জানাচ্ছি বিদায় কিছুটা লৌকিকতায়...

রচনাকাল
২০/০৮/২০১৩