কিছুটা অপূর্ণ রেখে মহুয়া নিচে
হেটে যাওয়া চন্দ্র দর্শন
তার সেলাই করা ভাজ পাতা
গত রাতে আঠা দিয়েও জমেনি।
জোস্না আলোয় কাজ করে
পাথর শ্রমিক আগুন জ্বালিয়েছে
আগুন গরম আঠাও জমেনি
পারুল বনেও নেচেছে সেই প্রিয় ভাজ পাতা
আচ্ছা, চামেলীর ভাজ পাতায়
কত আঠা দিলে জমাট বাঁধে?