চারিদেকের সবুজ বনানী
পাখ পাখালির হুল্লোড় নেই,
রাতের নিস্তব্ধতায় বেহালা আজ অকর্মা।
অঝোড় ধারার অশ্রুগুলোই
জমে জমে হিমালয়ের শীতল আবরণ।

অবারিত ভাললাগার মাঝেও,
আমাতে আমি নেই,
ভেতরে একটা লাশ।
চলতে পারে,
কষ্টে কুঁকড়ে যায়,
দিনান্তে পঁচে র্দুগন্ধ ছড়ায়।


সাত সাতটি বছর
ঠোঁট দিয়ে ঠোঁটে
ঢেলেছে বিষ।
বিষের ধোঁয়ায় লাশের শরীর
উত্তাল জীবন সমুদ্রেও ডোবেনা,
কেবল ভেসে ভেসে যায়।
সুর ছাড়া, ফুল ছাড়া,
লাশের শরীর শুধু
নাগরিক নাট্যমঞ্চের কুশলী।


কেউ বোঝে না,
কার ভিতরে জেগে উঠে কার লাশ!