সম্মুখের সমস্ত পাহাড় ডিঙ্গিয়েও
গন্তব্যের রাস্তায় সবুজ বন, কালো আলো।
খুব ইচ্ছে ছিল, এমন দিনে জোনাকির
আদ্যপান্ত আলো জ্বলার চিঠি পড়বো,
হয়নি,
সমস্ত মেঘমালা পেরিয়ে
সোনালী আলোর মুখে দাঁড়িয়ে শুনি
বহুদূরের রিনিঝিনি শব্দ।


সেতারার সুরে টান পড়ে
নড়েচড়ে বসে বসন্ত বিকেল।
হলুদ শাড়ী-চুড়িতে সাদা বকের মেলা
সফেদ তনুর ভাষা পড়তে,
আগুনের আয়নায় ভেসে ওঠে
নিষিদ্ধ আলাপন।